মঙ্গলবার, মে ১০, ২০১১

কার্যপদ্ধতি – ফাইবার অপটিক কিভাবে কাজ করে


বর্তমানে টেলিফোন ও ইন্টারনেটের ছড়াছড়িতে ফাইবার অপটিক বহুল আলোচিত একটি শব্দ। কি এই ফাইবার অপটিক ? সহজ কথায় ফাইবার অপটিক হচ্ছে বিশুদ্ধ কাঁচের তার, যা কিনা মানুষের চুলের মতো চিকন। এটি আলোর গতিতে ডাটা একস্থান থেকে অন্য স্থানে বয়ে নিতে সক্ষম। এছাড়া মেডিক্যাল টেকনোলজি ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এও ফাইবার অপটিক টেকনোলজি ব্যবহৃত হচ্চে।
অনেকগুলো ফাইবার অপটিক তন্তু মিশে গঠিত হয় অপটিক্যাল ক্যাবলস। আমরা যদি সিঙ্গেল অটিক্যাল ফাইবারের দিকে তাকাই তাহলে দেখব এর মূল অংশ ৩টি। ১. কোর, ২. ক্ল্যাডিং, ৩. বাফার কোটিং

বাফার কোটিং হচ্ছে ফাইবারের আবরণ যা ক্যাবলকে প্রতিকূল পরিস্থিতি থেকে রক্ষা করে। ক্ল্যাডিং হচ্ছে আলোক প্রতিফলনকারী পদার্থ যা মাঝখানের কোরের কাঁচ তন্তুর সব আালোই প্রতিফলিত করে। একেকটি অপটিক্যাল ক্যাবলসে হাজার হাজার ক্ষুদ্র ফাইবার অপটিক থাকে।
অপটিক্যাল ফাইবার মূলত দুই ধরনের- ১. সিঙ্গেল মোড ফাইবার, ২. মাল্টি মোড ফাইবার।

সিঙ্গেল মোড ফাইবার কোরের ব্যাস ৯ মাইক্রণ এবং এটি ইনফ্রারেড লেসার লাইট ট্রান্সমিট করে। আর মাল্টি মোড ফাইবার কোরের ব্যাস ৬২.৫ মাইক্রন এবং এটি ইনফ্রারেড লাইট ট্রান্সমিট করে।
কিভাবে অপটিক্যাল ফাইবার দিয়ে ডাটা যায় ? সহজ ও একমাত্র উত্তর আলোর প্রতিফলনের মাধমে। একটি আলোককে ফাইবারের একপ্রান্ত দিয়ে প্রবেশ করালে এটি বারবার প্রতিফলিত হতে হতে ঠিকই অবিকৃত অবস্থায় অন্য প্রান্ত দিয়ে বের হবে। এটিই অপটিক্যাল ফাইবারের মূলনীতি।
  1. কার্যপদ্ধতি – সিডি/ডিভিডি রাইটার কিভাবে কাজ করে
  2. কার্যপদ্ধতি – হার্ডডিস্ক কিভাবে কাজ করে
  3. কার্যকরণ – অপটিক্যাল মাউস কিভাবে কাজ করে
  4. প্রিজম রামধনু তৈরী করে কিভাবে?
  5. যুক্তরাজ্যে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবহার বাড়ছে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন