মঙ্গলবার, মে ১০, ২০১১

ইন্টেলের নতুন প্রসেসর “স্যান্ডি ব্রিজ”

ইন্টেলের নতুন প্রসেসর “স্যান্ডি ব্রিজ”

ইন্টেলের কোর আই সেভেনের পরে এবার এলো ইন্টেলের আই সিরিজের সেকেন্ড জেনারেশন প্রসেসর স্যান্ডি ব্রিজ। হাইফা’র ইসরাইল ডেভলপমেন্ট সেন্টার(আই.ডি.সি) এর ইন্টেলের কারখানায় ২০০৫ সালে “গেশার” কোড নেম ধারন করে এর কাজ এগিয়ে যায়। জানুয়ারির ৩ তারিখ ইসরাইলের হাইফার কারখানায় এটি আলোর মুখ দেখে। তারপর জানুয়ারির ৯ তারিখে অফিসিয়ালি ভাবে এর উদ্বোধন করা হয়। বর্তমানে বিশ্বে স্যান্ডি ব্রিজের ১৪ টি ডেস্কটপ প্রসেসর ও ১৫ টি মোবাইল প্রসেসর আছে।

স্যান্ডি ব্রিজ আর্কিটেকচারঃ
• এই প্রসেসর ইউজারের চাহিদা অনুযায়ী দুইটি সিস্টেমে বাজারে আসবে। হাইপার থ্রেডিং অথবা টারবো বুষ্ট টেকনোলোজি অথবা দুটিই একসাথে এই প্রসেসরে থাকবে। একইসাথে কোর আই সিরিজের নেহালেম ওয়েস্টমেয়ার জেনারেশনের প্রযুক্তির প্রসেসরও বাজারে থাকবে।
• শুরুতেই এর ক্লক স্পিড ২.১ গিগাহার্জ় থেকে ৩.৪ গিগাহার্জ থাকবে, তবে টারবো বুষ্ট টেকনোলোজি ব্যবহারের ফলে ইউজারের ব্যবহারের ওপর এটির ক্লক স্পিড নির্ভর করবে, সর্বোচ্চ ৩.৮ গিগাহার্জ পর্যন্ত এর ক্লক স্পিড বেড়ে যাবে।
• ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কোর এর ক্লক স্পীড হবে ৬৫০-৮৫০ মেগাহার্জ। টারবো বুষ্ট টেকনোলোজি ব্যবহারের ফলে সর্বোচ্চ ক্লক স্পীড ১৩৫০ মেগাহার্জ পাওয়া সম্ভব হবে।
• ইউজারের চাহিদা ও মার্কেটের ওপর নির্ভর করে এর এল ৩ ক্যাশ বিভিন্ন রকম হতে পারে।
• ৬৪ কিলোবাইট এল১ ক্যাশ/কোর(৩২ কিলোবাইট এল১ ডাটা+৩২ কিলোবাইট ইন্সট্রাশন,৩ ক্লক) এবং ২৫৬ এল ২ ক্যাশ/কোর(৮ ক্লক)
• সর্বোচ্চ ৮ মেগাবাইট এল ৩ ক্যাশ(২৫ ক্লক) ইন্টিগ্রেটেড গ্রাফিক্সের সাথে রিং বাস শেয়ারে থাকবে।
• এর ব্রান্ডউইথ ২৫.৬গিগাবাইট/সেকেন্ড এবং ডিডিআর ৩-১৬০০ ডুয়াল চ্যানেলের র‌্যাম সাপোর্ট করে।
• ইন্সট্রাকশন সেটঃ এমএমক্স, এসএসই(১,২,৩,৩এস,৪.১,৪.২),ইএম৬৪টি,ভিটি-এক্স,এ ই স,এ ভি ক্স
• ৩২ ন্যানোমিটার টেকনোলোজি, পূর্বের কোর আই সেভেনে ৪৫ ন্যানোমিটার টেকনোলোজি ব্যবহার করা হয়েছে।
• ডেস্কটপ ভার্সন ৩৫-৯৫ ওয়াট এবং মোবাইল ভার্সন ১৭-৫৫ ওয়াট বিদ্যুৎ খরচ করবে।
এছাড়া স্যান্ডি ব্রিজ প্রসেসরটি ইউজারের ব্যবহার অনুযায়ী তার গতি বাড়াতে বা কমাতে পারবে, এবং ২০% কম বিদ্যুৎ খরচ করবে। স্যান্ডি ব্রিজ কোর আই ফাইভ ২৩০০ হতে ১৭% দ্রুত গতিতে কাজ সম্পাদন করবে। ভিডিও এডিটিং, গেমিং, রেন্ডারিং ইত্যাদি জটিল কাজ ও গণনায় এটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কোর আই সেভেনের তুলনায় এটি সামান্য দ্রুত গতিতে কাজ করে।
এক নজরে স্যান্ডি ব্রিজ
নির্মাতাঃ ইন্টেল
ক্লক স্পীডঃ২.৬৬ থেকে ৩.৩ গিগাহার্জ
কুইকপাথ ইন্টার কানেক্টস্পীডঃ 4.8 GT/s
সাইজঃ ৩২ ন্যানোমিটার
মাইক্রোস্ট্রাকচারঃ নেহালেম
কোড নেমঃ গেশার
কোর সংখ্যাঃ ৪টি
ইন্সট্রাকশন সেটঃ এমএমক্স, এসএসই(১,২,৩,৩এস,৪.১,৪.২),ইএম৬৪টি,ভিটি-এক্স,এইস,এভিক্স
স্যান্ডি ব্রিজের কার্যনীতি

পারফরমেন্সঃ

এই প্রসেসর মূলত আই ফোন, আই প্যাড, ট্যাবলেড পিসি, স্মার্ট ফোন ইত্যাদিতে ব্যবহার করা যাবে। শীঘ্রই এই প্রসেসর ল্যাপটপ, ডেস্কটপ ইত্যাদির মাদারবোর্ডে জায়গা করে নিবে। এই প্রসেসরের জন্য পি ৬৭ সিরিজের মাদারবোর্ড প্রযোজ্য।
ভিডিও এডিটিং কিংবা ভিডিও কনভার্টিং ইত্যাদি কাজে এই প্রসেসর অসাধারন ভূমিকা রাখতে পারে। তাছাড়া গেমারদের জন্য এই প্রসেসরের ইন্টারগ্রেডিয়েন্ট গ্রাফিক্স চীপের উন্নয়ন করা হয়েছে। ইন্সট্রাকশনসেটে সম্পূর্ণ নতুন ইন্সট্রাকশন AVX(Advanced Vector Extension) সংযোজন করা হয়েছে।
ফেব্রুয়ারীর শুরতেই এই প্রসেসর বাজারে আসার কথা থাকলেও জানুয়ারির ৩১ তারিখ ইন্টেল জানায় তারা পি ৬৭ মাদারবোর্ডের হার্ডডিস্কের পোর্ট কানেকশনে সমস্যা খুঁজে পেয়েছে। ফলে ডেস্কটপ প্রসেসরের রিলিজ ডেট পিছিয়ে দেয়া হয়েছে। আসুস, গিগাবাইটের মতো বিশ্বখ্যাত কোম্পানীর মাদারবোর্ডের যেসব মডেল বাজারে ছাড়া হয়েছিল সেগুলাও আবার নতুন করে ডিজাইন করা হচ্ছে। তাই বর্তমানে প্রসেসর ইন্টেলের হাতে থাকলেও তারা সেটা বাজারে ছাড়তে পারছে না মাদারবোর্ডের সমস্যার কারণে। আশা করা হচ্ছে এপ্রিল নাগাদ এই সমস্যার ১০০ ভাগ সমাধান হবে।
এই হল ইন্টেলের নতুন প্রসেসরের পরিচিতি, যেহেতু এই প্রসেসর এখনও বাজারে আসে নি তাই এই প্রসেসরের গতি সম্পর্কে বেশি কিছু বলা যাচ্ছে না, আশা করি আমার এই লেখা আপনাদের প্রসেসর সম্পর্কে জানতে সাহায্য করবে। আগামিতে ইনসাআল্লাহ নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হব। আসসালামু আলাইকুম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন