মঙ্গলবার, মে ১০, ২০১১

ট্যাবলেটকে এনার্জি সেভিং মোড বা ডিসপ্লে ব্রাইটনেস কমাতে বাধা দিচ্ছে।

ট্যাবলেট কম্পিউটারের ব্যাটারী লাইফ বাড়ানোর টিপস

টেকনোলজি টুডের ফেব্রুয়ারী ২০১১ সংখ্যার প্রচ্ছদ রচনার বিষয়ই ছিল ট্যাবলেট কম্পিউটার। এখন পর্যন্ত আমাদের দেশে আইপ্যাড এবং স্যামসাং এর গ্যালাক্সী ট্যাব পাওয়া যাচ্ছে। এছাড়াও অন্য বিভিন্ন ব্র্যান্ডের কিছু মডেল ওয়ারেন্টি ছাড়া বাজারে দেখা যায়। সে যাই হোক, ট্যাবলেট কম্পিউটার একবার চার্জ দিলে সাধারণত ১০-১২ ঘন্টা টানা ব্যবহার করা যায়। কিন্তু যদি আপনার ট্যাবলেটটি এর চেয়ে কম ব্যাক আপ দেয় তাহলে এই টিপসগুলা অনুসরণ করে দেখতে পারেন।
• ট্যাবলেট-এ সবসময় সর্বশেষ ফার্মওয়ার ভার্সন ব্যবহার করবেন। কেননা কোম্পানী প্রতিনিয়তই কিভাবে কম পাওয়ার খরচ করে বেশি কাজ করা যায় সেটা নিয়ে কাজ করে যাচ্ছে। এজন্য যেকোনো সফটওয়ারের সাম্প্রতিক ভার্সনের কাছ থেকে আগের চেয়ে ভালো পারফরম্যান্স আশা করতেই পারেন আপনি।
• ডিসপ্লের ব্রাইটনেস কমানোটা ব্যাটারী লাইফ বাড়ানোর সবচেয়ে কার্যকরী উপায়। এখনকার সব আধুনিক ডিভাইসই আলোর তারতম্যের উপর ভিত্তি করে নিজে থেকেই ব্রাইটনেস সেটিংস ঠিক ক্রএ নেয়। তবুও আপনি চাইলে এটিকে কমিয়ে দিতে পারেন। এজন্য ডিসপ্লে সেটিংস এ গিয়ে ব্রাইটনেসের স্লাইডারটি বামে নিয়ে যান।
• কাজ শেষ করার সাথে সাথে সেই এপ্লিকেশনটি বন্ধ করে দিন। নতুবা দেখা যাবে আপনি হয়তো অন্য কাজে চলে গিয়েছেন কিন্তু আগের প্রোগ্রামটি
আইপ্যাড
• ওয়াই ফাই বন্ধ রাখাটা ব্যাটারী বাঁচাবার আরেক ভালো উপায়। যখন আপনি ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় থাকবেন না তখন এটিকে বন্ধ রাখাটাই বুদ্ধিমানের কাজ। কেননা কিছুক্ষণ পরপরই আপনার ডিভাইস ওয়াইফাই নেটওয়ার্ক সার্চ দিবে এবং এতে ব্যাটারীর আয়ু কমে যাবে।
• ওয়াই ফাই এর মতো থ্রিজি সার্ভিস বন্ধ রাখাটাও ভালো হবে। আর যেহেতু বাংলাদেশে থ্রিজি নেই এখনো সুতরাং থ্রিজি আসলে চালু করার মানেই হয় না। গ্যালাক্সী ট্যাবের ক্ষেত্রে নেটওয়ার্কের মোড ডুয়াল থেকে পরিবর্তন করে জিএসএম করে দিন।আর আইপ্যাডে যেহেতু মাইক্রো স্লট ব্যবহার করা হয় যা কিনা আমাদের দেশে এখনো চালু হয়নি তাই এটিকে তো আরো আগে বন্ধ করা উচিত। এজন্য আইপ্যাডের হোমস্ক্রীণ থেকে সেটিংস>সেলুলার> সেলুলার ডাটা অফ সিলেক্ট করে দিন।
• ধরুন আপনি ঢাকার বাইরে যাচ্ছেন। স্বভাবতই সেখানে মোবাইলের নেটওয়ার্ক একটু দূর্বল। এবং চলন্ত পথে হয়তো মাঝে মাঝে নেটওয়ার্ক চলেই যেতে পারে। এ অবস্থায় কিন্তু আপনার গ্যালাক্সী ট্যাব আরো বেশি চার্জ খরচ করবে নেটওয়ার্কে কানেক্টেড থাকার জন্য। তাই সিম মোড পরিবর্তন না করে আরেক কাজ করতে পারেন। ট্যাবলেটের প্রোফাইল ফ্লাইং বা এয়ারপ্লেন মোড করে দিন। তাহলে আর আপনার ট্যাবলেট নেটওয়ার্কের সাথে যুক্ত হবার চেষ্টা করবে না।
গ্যালাক্সী ট্যাব
• আরেকটি এপ্লিকেশন আপনার ট্যাবলেটের ব্যাটারীর জন্য ক্ষতিকর, সেটা হচ্ছে লোকেশন সার্ভিস। বিদেশে এটি অহরহই ব্যবহৃত হলেও আমাদের দেশে এর প্রচলন নেই বললেই চলে। তাই আপনার ট্যাবলেটের সেটিংস থেকে লোকেশন বা ম্যাপিং সার্ভিস বন্ধ করে রাখুন।
• আরেকটি ব্যাটারী সেভের জায়গা হচ্ছে বিভিন্ন এপ্লিকেশনের পুশ নোটিফিকেশন বন্ধ করে রাখা। অনলাইন স্টোর থেকে ডাউনলোড করা অনেক এপই নিয়মিত আপডেটের জন্য ইন্টারনেটের সাথে সংযুক্ত হয় আপনার অগোচরেই। তাই এটি বন্ধ করে দিতে চাইলে সেটিংস এ গিয়ে পুশ নোটিফিকেশন সার্ভিস অফ করে দিন। তবে এতে চিন্তার কিছু নেই। প্রতিটি এপের ভেতর আপনি আপদেটের অপশন পাবেন। কাজটা এরপর থেকে ম্যানুয়ালিই করে নিতে পারেন।
• ট্যাবলেটের মেইল মেইল সার্ভিস একটা নিয়মিত বিরতিতে আপনার মেইলবক্স চেক করে। এটিও ব্যাটারী ক্ষয়ের একটি কারণ। তাই এই সার্ভিসটিও বন্ধ করে দিন অথবা চেকিং ইন্টার্ভাল বাড়িয়ে দিন।
• আর ব্যবহারের সময় ব্যাতীত আপনার ট্যাবলেট পিসি লক করে রাখতে ভুলবেন না।
  1. আইপডের ব্যাটারী লাইফ বাড়ানোর টিপস
  2. ল্যাপটপের ব্যাকআপ টাইম বাড়ানোর সহজ কিছু টিপস
  3. ট্যাবলেট কম্পিউটারের সুবিধা-অসুবিধা
  4. ট্যাবলেট কম্পিউটারের অপারেটিং সিস্টেম
  5. ট্যাবলেট কম্পিউটারের বিক্রি শীর্ষে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন