রবিবার, জানুয়ারী ২৩, ২০১১

ফটোশপ টিউটোরিয়াল Photoshop Bangla Tutorial Part – 3


ফটোশপে পুরো ছবির পরিবর্তন করার সময় ফিল্টার ব্যবহার কিংবা অন্যান্য পরিবর্তনের কাজ সরাসরি করতে পারেন, কিন্তু যদি কোন অংশ নিয়ে কাজ করতে হয় তাহলে কাজটি জটিল হয়ে পড়ে। যেমন ঘরের মধ্যে দাড়ানো কারো ছবি থেকে ব্যাকগ্রাউন্ড সরিয়ে তাকে বাগানে দাড়ানো দেখাতে চান, কিংবা কোন একটি বস্তুর রঙ পাল্টে দিতে চান। এখানে নির্দিষ্ট অংশ সিলেক্ট করতে হয়। বাস্তবে একাজটিই ফটোশপ ব্যবহারকারীর জন্য সবচেয়ে সময়সাপেক্ষ।
সিলেকশনের জন্য বিভিন্ন ধরনের টুলের ব্যবস্থা রয়েছে ফটোশপে। ছবির ধরন অনুযায়ী একেক সময় একেকটি বেশি কার্যকর। এখানে সিলেকশনের বিভিন্ন পদ্ধতি বর্ননা করা হচ্ছে।
রেকট্যাঙ্গুলার এবং ইলিপটিক্যাল মার্কি সিলেকশন
চতুস্কোন এবং উপবৃত্তাকার মার্কি সিলেকশনের মধ্যে চতুস্কোন মার্কি ব্যবহার প্রয়োজন হয় সবচেয়ে বেশি। সাধারনভাবে ফটোশপে এই টুলটি ডিফল্ট থাকে। সিলেকশনের জন্য টুলবক্সে টুলটি সিলেক্ট করুন (টুলবক্সে ওপর থেকে দ্বিতীয়) এবং ফটোশপে ওপেন করা ছবির ওপর ড্রাগ করে নির্দিষ্ট পরিমান যায়গা সিলেক্ট করুন। ড্রাগ করা অংশটুকুর চারিদিকে অর্ধস্বচ্ছ রেখা (মার্কি) দেখা যাবে।
সিলেকশন এক যায়গা থেকে আরেক যায়গায় সরানোর জন্য এর ভেতরে যে কোন যায়গায় মাউস ড্রাগ করে সরিয়ে নিন।
সিলেকশনের সাথে নতুন অংশ যোগ করার জন্য কিবোর্ডে Shift চেপে ধরুন এবং নতুন যায়গায় সিলেক্ট করুন।
সিলেকশনের কোন অংশ বাদ দেয়ার জন্য কিবোর্ডে চেপে ধরে সেই যায়গায় মাউস ব্যবহার করুন।
উপবৃত্তাকার টুল সিলেক্ট করার জন্য টুলবক্সে টুলটির ওপর মাউস চেপে ধরে রাখুন। এখানে মোট ৪টি টুল রয়েছে। উপবৃত্তাকার টুলটি সিলেক্ট করুন।
একইভাবে এই টুল ব্যবহার করে সিলেক্ট, সিলেকশনের সাথে যোগ করা, বাদ দেয়া ইত্যাদি কাজ করুন।
এগুলি সমম্বয়ে ইমেজের যে অংশগুলি সিলেক্ট করা প্রয়েজিন সেগুলি প্রয়োজন। আগেই বলা হয়েছে নিখুতভাবে সিলেকশনের কাজ অত্যন্ত সময়সাপেক্ষ।

জ্যামিতিক আকারের ছবির জন্য এই পদ্ধতি যথেষ্ট। অসম যায়গার ক্ষেত্রে কাজটি অসম্ভব। যেমন একজন মানুষের উপবৃত্তাকার টুল দিয়ে মানুষের মাথা সিলেক্ট করার সময় এলোমেলো চুলগুলি সিলেক্ট করা যায় না। অথচ বিজ্ঞাপনের ডিজাইনে ষ্টুডিওতে উঠানো মডেলের ছবি থেকে ব্যাকগ্রাউন্ড বাদ দিতে হয়। এজন্য অন্য সুবিধেজনক টুল ব্যবহার করা প্রয়োজন।
ল্যাসো টুল
ল্যাসো (একধরনের দড়ির ফাস এর নাম) টুল ব্যবহার করে অসম কিনারা অংশ সিলেক্ট করা যায়।
টুলবক্সে ল্যাসো টুল সিলেক্ট করুন। এরপর মাউস ড্রাগ করে যে বস্তুটি সিলেক্ট করতে চান তার চারিদিকে ঘুরিয়ে এনে সিলেক্ট করুন।


ম্যাগনেটিক ল্যাসো টুল ল্যাসো টুল ব্যবহার করতে গিয়ে যদি হাত স্থির রাখতে সমস্যায় পরেন তাহলে ম্যাগনেটিক ল্যাসো টুল ব্যবহার করুন। এক্ষেত্রে একবার ক্লিক করার পর মাউস পয়েন্টার চুম্বকের মত অবজেক্টের ধার ঘেসে অবস্থান করবে। এরপর মাউস সরানোর সাথেসাথে ধার ঘেসে সিলেকসনে সাহায্য করবে। এতে কাজ কিছুটা সহজ হবে।

আবারো মনে করিয়ে দিতে হচ্ছে, সিলেকশনের কাজটি সময়সাপেক্ষ। এই টুল ব্যবহারের সময় তাড়াহুড়ো করবেন না। একদিকে এই টুল যেমন সময়সাপেক্ষ অন্যদিকে সবচেয়ে নিখুত এবং কার্যকর।
ম্যাজিক ওয়ান্ড
ম্যাজিক ওয়ান্ড বা যাদুর কাঠি দিয়ে একই ধরনের রং সিলেক্ট করা যায়। যেমন একরঙা পর্দা দেয়ালের সামনে দাড়িয়ে ছবি উঠালে এই টুলের সাহায্যে খুব সহজেই ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করা যায়। সেকারনেই বিজ্ঞাপন মডেলের ছবি বা ভিডিও একরঙা পর্দার সামনে উঠানো হয়।
টুলবক্স থেকে ম্যাজিক ওয়ান্ড টুল সিলেক্ট করে ছবির ব্যাকগ্রাউন্ডে ক্লিক করুন (অথবা ড্রাগ করুন)। কতটুকু পর্যন্ত রঙের তারতম্য (টলারেন্স) ব্যবহার করতে চান সেটা ঠিক করুন অপশন বার থেকে। ছবিতে ৪ ব্যবহার করা হয়েছে। আপনি কম বা বেশি করে ফলাফল দেখুন।
নতুন সিলেকশনের জন্য কিবোর্ডে Shift চেপে ধরে রাখুন। এবং ক্লিক করে সিলেকশনের সাথে করতে থাকুন যতক্ষন না পছন্দমত পুরো যায়গা সিলেক্ট হয়। কোন অংশ বাদ দেয়ার জন্য Alt কি ব্যবহার করুন। ভুল হলে আন-ডু (Ctrl-Z) কমান্ড ব্যবহার করুন।
সিলেকশনের রঙের পরিমান বাড়ানোর জন্য মেনু থেকে Select > Grow কমান্ড ব্যবহার করুন।
ছবির অন্যান্য যায়গায় একই রং সিলেক্ট করার জন্য মেনু থেকে Select > Similar কমান্ড ব্যবহার করুন।
ম্যাজিক ওয়ান্ডের সাথে কুইক সিলেকশন বলে আরেকটি টুল রয়েছে। এর ব্যবহারও ম্যাজিক ওয়ান্ডেরই মত। বাস্তবে একেবারে সরল রঙের ছবির ক্ষেত্রে এটি কার্যকর।
সিলেকশনের সময় সাধারন নিয়ম
কখনো কখনো যে অংশ সিলেক্ট করা প্রয়োজন তারচেয়ে সেটা বাদ রেখে বাকি অংশ সিলেক্ট করা সহজ। সেক্ষেত্রে বাকি অংশ সিলেক্ট করুন। এরপর মেনু থেকে Select > Inverse কমান্ড ব্যবহার করুন।
সিলেকশনের ধারগুলি ধারালো থেকে ক্রমাম্বয়ে হাল্কা করার জন্য মেনু থেকে Select > Modify > Feather কমান্ড ব্যবহার করুন এবং সুবিধেজনক মান টাইপ করে দিন।

সিলেকশন সেভ করা
অনেক সময় ব্যয় করে পছন্দমত যায়গা সিলেক্ট করার পর সামান্য ভুলের জন্য তা ডিসিলেক্ট হতে পারে। অথবা নতুন নতুন যায়গা সিলেক্ট করা প্রয়োজন হতে পারে। প্রতিটি সিলেকশনকে পৃথক পৃথক ভাবে সেভ করে রাখা যায়। ডকুমেন্ট কিংবা ফটোশপ বন্ধ করার পর আবারও ফাইলটি ওপেন করে সেই সিলেকশন ব্যবহার করা যায়।
পছন্দমত সিলেকশনের পর মেনু থেকে Select > Save Selection কমান্ড ব্যবহার করুন এবং একটি নাম টাইপ করে দিন।
সেভ করা সিলেকশন ব্যবহারের জন্য Select > Load Selection কমান্ড দিন এবং সেভ করা সিলেকশন বেছে নিন।

বিভিন্ন ধরনের সিলেকশনের কিছু উদাহরন দেখুন।
রঙ পরিবর্তন
ব্যাকগ্রাউন্ড পরিবর্তন

ছবির সাথে ফ্রেম ব্যবহার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন