বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০১১

» » ফটোশপে কলা তৈরি

আমারা আগে একটা প্রজেক্ট করেছি ফটোশপে কমলা তৈরি। প্রজেক্ট’টা বেশ কয়েক জনের পছন্দও হয়েছে। তাই এবার কলা তৈরি করার প্রজেক্ট। আর একটু বকর বকর করি কেউ কিছু মনে করবেন না! আমি যে প্রজেক্ট গুলো করি দয়া করে ওগুলো একবার না দেখে অভ্যাস করুন। তাহলে আপনি কমান্ড গুলো শিখতে পারবেন। না হলে শুধু মুখস্থ করে কোন লাভ নাই। কারণ আপনি যখন প্রফেশন ভাবে কাজ করবেন। তখন তো আর আপনি কমলা বানাবেন না। হয়তো এই কমলাকে দিয়েই একটা আইকন তৈরি করতে হবে। তাই বলছি একবার না দেখে অভ্যাস করুন।
এবারের প্রজেক্ট কলা তৈরি। কলা আমাদের দেশি ফল তাই সবাই একটু দেশি দেশি ভাব নিয়ে কলা তৈরি শুরু করি। আশার করি ফটোশপ ওপেন করে ফেলেছেন।
১. নিচের মত সেটিং নিয়ে একটা নতুন ডকুমেন্টই নিন।
২. এবার নতুন একটা লেয়ার নিন। Rectangular Marquee Tool এর সাহায্যে নিদিষ্ট জায়গা বর্ডার করে নিন। তারপর নিচের মত করে কমলা রং দিয়ে ভরাট করুন। রংটার মাপ নিদিষ্ট করে এখানে দিলাম না। আপনি ইচ্ছা মত কমলা রং নিন সম্মান্য উনিশ –বিশ হবে আরকি।
৩. এবার আবার নতুন একটা লেয়ার নিন। এ Rectangular Marquee Tool এর মাধ্যমে বর্ডার করে। কালো রং দিয়ে ভরাট করুন।
৪. এবার Filter>Render>Fibers যান এবং সেটিং গুলো নিচের মত করে।
৫. এবার দেখুন দেখতে নিচের মত হবে।
৬. Layer> Layer Styles> Blending Options সেটিং নেচের মত করে।
৭. এবার Ctrl + T ব্যাবহার করে। এটা একে বারে একে-অপরের সাথে মিলিয়ে দিন।
৮. Ctrl + E চাপুন আর দেখুন দু’টো লেযার এক জায়গায় হয়ে গেছে।
৯. Magic wand tool এর সাহায্যে পুরোটা সিলেক্ট করুন। তারপর Edit> Transform>Warp এ যান এবং নিচের মত অর্থাৎ কলার মত সাইজ করে ফেলুন। এই কাজটা নতুনদের জন্য বেশ কঠিন হবে। তবে চেষ্টা করলে পারার কথা।
১০. এবার শুধু বোটার মাপের একটা অংশ সিলেক্ট করুন এবং Edit> Transform>Warp গিয়ে বোটার মত আকার দিন।
১১. এইবারের কাজটা আপনাকে নিজের দক্ষতাই করতে হবে। Dodge and Burn Tools টুল ব্যাবহার করে কলার মুল রং দিতে হবে। বলে রাখি Dodge Tools শাদা অর্থাৎ উজ্জ্বল আর Burn Tools কালো অর্থাৎ পোড়াতে ব্যাবহার হয়।
পছন্দ মত কলার করা হয়ে গেলে শেভ করে ফেলুন। আর কোন সমস্যা হলে আমাকে জানাতে পারেন। যারা ফটোশপে একেবারে নতুন তাদের সমfন্য সমস্যা হতে পারে তবে দুই-একবার চেষ্টা করলে আশা করি পারবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন