রবিবার, জানুয়ারী ২৩, ২০১১

ফটোশপ টিউটোরিয়াল Photoshop Bangla Tutorial Part – 5



ছবি আকা থেকে শুরু করে ছবি ঠিক করা, বিভিন্ন ছবির সমম্বয়ে নতুন ছবি তৈরী করা ইত্যাদি বিভিন্ন কাজে ফটোশপ ব্যবহার করা হয়। সবক্ষেত্রেই একটি কাজ করতে হয়, ছবির রঙ, ব্রাইটনেস, কন্ট্রাষ্ট ইত্যাদি সঠিক মানে আনতে হয়। যত ভালভাবেই উঠানো হোক না কেন, ক্যামেরায় উঠানো (বা স্ক্যান করা) ছবিতে কিছু সমস্যা থেকেই যায়। সেগুলি ঠিক করা হয় ফটোশপে। কিভাবে কাজটি করা হয় জেনে নিন।
ডিজিটাল ক্যামেরায় উঠানো একটি ছবি ফটোশপে ওপেন করুন।
মেনু থেকে Image – Adjustments – Levels সিলেক্ট করুন। একটি গ্রাফ দেখা যাবে। এর নাম হিষ্টোগ্রাম। গ্রাফটি ভালভাবে লক্ষ্য করুন।
পাহাড়ের মত গ্রাফটি আসলে বার দিয়ে তৈরী। একেবারে বামদিক ছবির কালো অংশ (টোন) কি পরিমান আছে সেটা বুঝায়, ডানদিক বুঝায় সবচেয়ে সাদা অংশের পরিমান। প্রতিটি ছবির জন্য এই গ্রাফ ভিন্ন ভিন্ন হওয়ার কথা। যদি বামদিকের অংশ অনেক বেশি থাকে তার অর্থ ছবিতে কালোর পরিমান খুব বেশি। আপনার ছবিটি অন্ধকার দেখাবে। বিপরীতভাবে যদি ডানদিকে কম থাকে তাহলে সাদার পরিমান বেশি, আপনার ছবিটি ঝলসানো দেখাবে। আবার এর বিপরীত অবস্থাও হতে পারে। যে কোন প্রান্তে যদি কিছুই না থাকে এবং মাঝামাঝি কিছু বার দেখা যায় তার অর্থ সাদা বা কালো দুটিই কম এবং মুল ছবির ডিটেইল কম। মাঝখানের অংশগুলি যথেষ্ট পরিমানে থাকা ছবির ডিটেইল থাকা বুঝায়। উদাহরনের ছবিটি সে হিসেবে একটি ভাল ছবি।
গ্রাফের নিচে ৩টি স্লাইডার রয়েছে, বামদিকের কালোটি কালো পরিবর্তনের জন্য, ডানদিকে সাদাটি সাদা পরিবর্তনের জন্য এবং মাঝেরটি দুপ্রান্ত ঠিক রেখে মধ্যবর্তী অংশ পরিবর্তনের জন্য। এগুলি পরিবর্তন করলে বাস্তবে কি হয় জানার জন্য ডানদিকের সাদা স্লাইডারটিকে বামে সরান। ছবি থেকে আলো বেড়ে যাবে। একইভাবে বামদিকের কালো স্লাইডারটিকে ডানদিকে সরালে কালোর পরিমান বেড়ে যাবে। মাঝেরটি সরালে আনুপাতিকহারে সাদা-কালোর পরিমান পরিবর্তিত হবে। এই ৩টি পরিবর্তন করে ছবির আলো ঠিক করুন।
যদি ছবিতে বড় ধরনের সমস্যা না থাকে তাহলে সরাসরি বাটনে ক্লিক করুন।
ব্রাইটনেস এবং কন্ট্রাষ্ট
পুরো ছবিতে শুধুমাত্র ব্রাইটনেস এবং কন্ট্রাষ্ট পরিবর্তনের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে। মেনু থেকে Image – Adjustments – Brightness/Contrast সিলেক্ট করুন। ব্রাইনেট এবং কন্ট্রাষ্ট পরিবর্তন করে দেখুন।
কালার ব্যালান্স
ছবিতে কোন একটি পরিবর্তনের জন্য কালার ব্যালান্স ব্যবহার করা হয়। মেনু থেকে Image – Adjustments – Color Balance সিলেক্ট করুন। এরপর স্লাইডার পরিবর্তন করে নির্দিষ্ট রঙ পরিবর্তন করুন।
হাইলাইট এবং স্যাডো
অনেক সময় ছবিতে আলোর পরিমান এতটাই বেশি থাকে যা পৃথকভাবে পরিবর্তন করে সঠিক মানে আনতে হয়। একই কথা স্যাডো বা ছায়ার ক্ষেত্রেও। শুধুমাত্র আলো কিংবা শুধুমাত্র ছায়াকে পরিবর্তন করার জন্য মেনু থেকে Image – Adjustments – Shadow/Highlight সিলেক্ট করুন।
স্লাইডার ব্যবহার করে স্যাডো এবং হাইলাইটস পরিবর্তন করে দেখুন।
মেনুর অন্যান্য বিষয়গুলি নিজেই পরীক্ষা করে দেখুন। প্রতিটি পরিবর্তন যেহেতু সরাসরি ছবিতে দেখা যাবে কাজেই নানারকম পরীক্ষা করে ছবির সবচেয়ে ভাল পরিবর্তন আনতে পারেন।
আপনার মনিটরে যদি ব্রাইটনেস/কন্ট্রাষ্ট স্বাভাবিকের চেয়ে বেশি বা কম থাকে তাহলে আপনার কম্পিউটারে ঠিক করার পরও অন্য কম্পিউটারে তা অন্যরকম দেখাবে। আপনার মনিটরের ব্রাইটনেস/কন্ট্রাষ্ট ঠিক আছে কিনা যাচাই করে নিন।

১১টি মন্তব্য:

  1. vai apone ki amak photoshop kaj shomporke help korte paren please ami akdon anotun.ami uae thaki.tai kono treaning centar geye sheka shombab na but amar kub echa pahot shop er kaj sheka.ami aponer emailer opeka aci

    উত্তরমুছুন
  2. আসুন বাংলা ভাষায় কম্পিউটার এর বিভিন্ন প্রোগ্রাম শিখি
    বিষয়: অ্যাডসেন্স, আউটসোর্সিং, এসইও, ওডেস্ক, ওয়ার্ডপ্রেস, গ্রাফিক্স ডিজাইনিং, টিপস এন্ড কৌশল, ডাউনলোড, ফেসবুক, হার্ডওয়্যার, হ্যাকিং, অন্যান্য, খবর কম্পিউটার শিক্ষার বাংলা টিউটরিয়াল আপনি ও কম্পিউটার যেকোন বিষয় শিখুন
    সবার জন্য সবকিছু গুরে আসুন জ্ঞান অজর্ন করুন কম্পিউটার যেকোন বিষয় শিখুন
    সবার জন্য সবকিছু গুরে আসুন জ্ঞান অজর্ন করুন


    উত্তরমুছুন
  3. Helpful tutorial. Photoshop is an image editing software. By using the Photoshop program to enhance and improve their proofs, photographers are able to edit images to the precise needs and specifications their client desires.

    উত্তরমুছুন
  4. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  5. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  6. For best learn graphics design......please go to link & see video tutorial

    http://allphotoshoptutorial.blogspot.com/

    উত্তরমুছুন
  7. ow this is a nice post and your blog is awesome.i just bookmark it! I hope you post more about it.I have also a smallBangla Freelancing Tutorialblog like this.you can visit my Bangla Freelancing Blog and get more information about it.thanks

    উত্তরমুছুন