রবিবার, জানুয়ারী ২৩, ২০১১

ফটোশপ টিউটোরিয়াল Photoshop Bangla Tutorial Part – 4



ফটোশপে লেয়ার এমন একটি ব্যবস্থা যা দিয়ে একাধিক ছবিকে একসাথে করে একটি ছবিতে পরিনত করা যায়। সবচেয়ে সহজ উদাহরন, ঘরের মধ্যে একজনের ছবি উঠান, কক্সবাজারে গিয়ে সমুদ্র সৈকতের ছবি উঠান। এরপর দুটি একসাথে করলে ঘরের মধ্যের ব্যক্তিকেই দেখা যাবে কক্সবাজারে দাড়িয়ে আছেন। এজন্য কি কি করতে হবে জেনে নিন।
ছবিতে তিনটি লেয়ারে ভিন্ন ভিন্ন ছবি ব্যবহার করা হয়েছে। একটি থ্রিডি পরিবেশ, অপরটি ঘরের মধ্যে উঠানো মডেলের ছবি, আরেকটি রঙচঙা পাখি। লেয়ারগুলির নাম যথাক্রমে Bird, Model এবং 3D
আপনি কাজের সুবিধের জন্য ফটোশপের সাধে উদাহরন হিসেবে দেয়া কোন ফাইল ব্যবহার করতে পারেন।
১. ফটোশপ ওপেন করে লেয়ারসহ একটি ফাইল ওপেন করুন।
২. যদি ছবির মত ডানদিকের লেয়ার না দেখা যায় তাহলে মেনু থেকে Windows – Layers সিলেক্ট করুন। প্রয়োজনে যেকোন লেয়ারে রাইট-ক্লিক করে Large Thumbnails সিলেক্ট করুন।
৩. কোন লেয়ারকে সাময়িকভাবে বাদ দেয়ার জন্য লেয়ারে চোখ চিহ্নিত আইকনে ক্লিক করুন। পুনরায় ক্লিক করলে তাকে পুনরায় দেখা যাবে। একটিমাত্র লেয়ারকে রেখে বাকিগুলি বাদ দেয়ার জন্য কিবোর্ডে Alt চেপে চোখ আইকনে ক্লিক করুন। (বিশেষ লেয়ার নিয়ে কাজ করার জন্য এক বা একাধিক লেয়ার হাইড করা প্রয়োজন হয়)।
৪. কোন লেয়ারকে পুরোপুরি বাদ দেয়ার জন্য লেয়ারটি সিলেক্ট করে রাইট-ক্লিক করুন, এবং মেনু থেকে Delete Layer সিলেক্ট করুন।
৫. কোন লেয়ারকে ওপরে বা নিচে সরানোর জন্য সেটি ড্রাগ করে সেদিকে টান দিন।
লেয়ার তৈরী করা
বিভিন্নভাবে লেয়ার তৈরী করা যায়।
১. একেবারে নতুন লেয়ার তৈরীর জন্য আইকনে ক্লিক করুন। সাথেসাথে একটি নতুন লেয়ার তৈরী হবে। এর নামের ওপর ডাবল ক্লিক করে নতুন নাম দিতে পারেন। ছবিতে অনেকগুলি লেয়ার থাকলে নির্দিষ্ট নাম ব্যবহার করা সুবিধেজনক।
২. কোন ছবিকে লেয়ার হিসেবে ব্যবহারের জন্য ছবিটি ওপেন করুন। এরপর সেখান থেকে লেয়ারে মাউস ড্রাগ করে বর্তমান ডকুমেন্টে এনে ছেড়ে দিন। ছবিটি বর্তমান ডকুমেন্টে একটি লেয়ার হিসেবে পাওয়া যাবে।
লেয়ারের পরিবর্তন
কোন লেয়ারের ছবির নানারকম পরিবর্তন প্রয়োজন হতে পারে। যেমন নির্দিষ্ট যায়গায় বসানো, বড় কিংবা ছোট করা, ঘুরানো, কোন অংশ মুছে দেয়া, নতুন কিছু পেইন্ট করা, রং পবির্তন করা ইত্যাদি।
১, বড় কিংবা ছোট করার জন্য সেই লেয়ারটি সিলেক্ট করুন। মেনু থেকে Edit – Transform – Scale কমান্ড দিন। এরপর হ্যান্ডলার ব্যবহার করে বড় কিংবা ছোট করুন। নির্দিষ্ট মাপ পাওয়ার পর ডাবল-ক্লিক করুন অথবা এন্টার কি চাপ দিন। নির্দিষ্ট যায়গায় সরানোর জন্য ড্রাগ করুন।
২. ঘুরানো এবং অন্যান্য পরিবর্তনের কাজগুলি একই মেনু থেকে করা যাবে।
৩. কোন অংশ বাদ দেয়ার জন্য সেই অংশ সিলেক্ট করে ডিলিট কমান্ড দিন, অথবা সরাসরি ইরেজার টুল ব্যবহার করুন।
৪. পেইন্ট করার জন্য ব্রাস টুল ব্যবহার করুন।
লেয়ার ব্লেন্ড
সাধারনভাবে একটি লেয়ার অন্য লেয়ারের ওপর অবসাথান করায় যেখানে রং থাকে সে যায়গাটুকু নিচের লেয়ারের অংশকে ঢেকে দেয়। লেয়ার ব্লেন্ড কমান্ড ব্যবহার করে একটি লেয়ারের সাথে অন্য লেয়ারের নানারকম প্রতিক্রিয়া ঘটানো যায়। এজন্য Normal লেখা অংশে ক্লিক করে ব্লেন্ড অপশন ওপেন করুন এবং যেকোন একটি সিলেক্ট করুন। কোনটি কি কাজ করে মুখস্ত করার প্রয়োজন নেই। একটি একটি করে দিয়ে দেখুন।
একটি লেয়ারের ট্রান্সপারেন্সি পরিবর্তনের জন্য Opacity অংশে ক্লিক করে ১০০% থেকে কমিয়ে দেখুন।
লেয়ারের আরো কিছু ব্যবহার রয়েছে। সে সম্পর্কে পরের দিকে আলোকপাত করা হবে।
ফটোশপে লেয়ার ব্যবহারের একটি নমুনা দেখুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন