শুক্রবার, জানুয়ারী ০৭, ২০১১

এই লিখাটেও ফটোশপের ২টি সহজ ইফেক্ট তৈরি শেখাব আপনাদের। আশা করি নতুনদের কাজে আসবে লিখাটি।


>> প্রথমেই নতুন একটি ফাইল তৈরি করে নিন।
>>  তারপর Filter > Render > Clouds এ যান। পছন্দ না হলে Filter > Render > Difference Clouds এ যান। আপনার ইমেজ এমন হবে।
>>  তারপর Filter > Pixelate > Color Halftone এ গিয়ে Radius 4 pixels এবং Channel এ 90 degrees. মান বসিয়ে ওকে করুন।ছবিটিকে তখন এমন দেখাবে-
>>  এবারে Filter -> Distort -> Polar Coordinates এ গিয়ে Rectangular to Polar সিলেক্ট করুন। তারপর Filter > Blur > Radial Blur এ গিয়ে Amount 100, Blur Method Zoom, এবং Quality – Good এ সিলেক্ট করে দিন।
>>  কিবোর্ড থেকে Ctrl-F চেপে Radial Blur রিপেট করুন। এরপর Image > Adjustments > Hue/Saturation এ গিয়ে কালার ব্যালেন্স করুন।
ব্যাস এটি হয়ে গেল। আপনি চাইলে এবার নিজের পছন্দমতো আরো ইফেক্ট জুড়ে দিয়েই দেখুন না কি হয়।
এবারে আরেকটি ইফেক্ট দেয়া শেখাবো আপনাদের আগের ছবিটির মতো করেই।প্রথম দুই ধাপ করে আসুন আগের মতো করে। তারপর কিবোর্ড থেকে Ctrl-L অথবা Image > Adjustments > Levels এ যান এখানে নিচের মত মান দিন-
>> তারপর Filter > Stylize > Extrude এ যান। চিত্রের মত মান বসান-
>>  কিবোর্ড থেকে Ctrl-I চাপুন অথবা Image > Adjustments > Invert এ যান।নতুন লেয়ার তৈরি করার জন্য কিবোর্ড থেকে Ctrl+J চাপুন। Filter > Blur > Radial Blur এ যান এবং ১০ মান দিন Amount-এ।
>>  তারপর আমরা কুইক মাস্ক মুডে কাজ করব। এ অংশটি এনাবল করার জন্য লেয়ারের এই অংশে(নিচের ছবি) খেয়াল করুন। অথবা টুল বারের নিচে খেয়াল করে দেখাতে পারেন।
তারপর নতুন করা লেয়ারের উপরে Gradient tool প্রয়োগ করব প্রথমে চিত্রে দেখে নিন কোন গ্রেডিয়েন্ট ব্যবহার করা হয়েছে তারপর তার উপর অ্যাপ্লাই করুন।
>>  এরপর কালার ব্যালেন্স করুন। এজন্য Image > Adjustments > Hue/Saturation এ গিয়ে চিত্রে দেখানে মান বসিয়ে ওকে করুন ।
এখানেও আপনি যথারীতি নিজের মতো করে অনেক কিছু করতে পারেন। ভবিষ্যতে ফটোশপের আরো কিছু টিউটোরিয়াল নিয়ে হাজির হব এই আশা নিয়ে আজ এখানেই লিখা শেষ করছি। ভালো থাকবেন সবাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন