শনিবার, অক্টোবর ২৩, ২০১০

Freelancing


Bottom of Form
অনেকেই ডোমেইন সম্পর্কে বোঝেন না। ডোমেইন কিভাবে পাওয়া যায় তা বোঝেন না। আপনি অতি সহজে CO.CC ডোমেইন পেতে পারেন। এখন আমরা শিখব কিভাবে ডোমেইন সেটাপ করতে হয়।

. প্রথমে এই লিংকে ক্লিক করুন। CO.CC এর হোমপেজ আসবে। এখানে দেখবেন একটি টেক্সট বক্স আছে। তার ডান পাশে "Check Availability" লেখা একটি বাটন আছে। টেক্সট বক্সে আপনার কাংখিত ডোমেইন নেম লিখুন, যেমনঃ আপনি mohaimen.co.cc নামে ডোমেইন নেম পেতে চান, তাহলে টেক্সট বক্সে লিখুন mohaimen তারপর পাশের "Check Availability" বাটনে ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যে আপনার ডোমেইন নেম চেক করবে। যদি আগে থেকে কেউ এই ডোমেইন রেজিষ্ট্রেশন না করে থাকে তাহলে mohaimen.co.cc is available লেখাটি দেখাবে। যদি না দেখায় তাহিলে অন্য ডোমেইন নেম দেখুন।
এবার Continue Registration  ক্লিক করুন। এবার আপনাকে নিবন্ধিত হতে হবে। এজন্য Create an account now  এর উপর ক্লিক করুন। একটি নিবন্ধন ফরম আসবে। এখানে আপনার তথ্য পূরণ করুন। এবং সব শেষে I accept the Terms of Service টিক দিয়ে Creat an account ক্লিক করুন।

এবার একটি লেখা দেখাবে Your new domain has been successfully registered আপনার ডোমেইন  হয়ে গেছে। এখন আপনাকে ডোমেইনটি সেটাপ করতে হবে।

. Setup বাটনে ক্লিক করুন। Manage Domain আসবে। এখানে আপনার ডোমেইনের ডান পাশে Setup লিখা বাটনে ক্লিক করুন। এখানেই প্যাঁচটা। এখন আপনি যদি ডোমেইন চান তাহলে 1. Manage DNS  চেক দিন। এখানে দুটি টেক্সট বক্স দেখতে পাবেন। Name Server 1 Name Server2 এখানে আপনার ওয়েব সার্ভার থেকে পাওয়া Name Server দুটি লিখুন। এটি আপনার ওয়েবসাইট যাদের সার্ভারে হোস্ট করেছেন তারা বলে দিবে। Name Server  ঘর গুলো পূরণ করে Setup ক্লিক করুন। এবার ২৪ ঘন্টা পরে ডোমেইনটি আপনার সার্ভারে সেট হবে। তারপর ৪৮ ঘন্টা পরে আপনার ওয়েব সার্ভারের Domain Addson অপশনে গিয়ে আপনার নিবন্ধিত ডোমেইন লিখুন। কাজ হয়ে যাবে


ডাউনলোড করুন ফ্রি CSS টেমপ্লেট
Bottom of Form
CSS ব্যবহার করে একটা সাধারন html পেজকে অসাধারন করে ফেলা যায়। একটা আকর্ষনীয় ওয়েবসাইট করতে গেলে CSS এর ব্যবহার অপরিহার্য। অভীজ্ঞ ওয়েব ডেভেলপাররা নিজের চাহিদা অনুযায়ী CSS ব্যবহার করতে পারেন। কিন্তু সাধারন এমেচার ওয়েবডিজাইনারদের ক্ষেত্রে এটা অনেক কষ্টসাধ্য ব্যাপার। তবে মন খারাপ করার কিছু নেই, আপনি অভীজ্ঞ ওয়েব ডিজাইনার না হয়েও অভীজ্ঞদের মত CSS ব্যবহার করতে পারবেন।
এজন্য আপনাকে নিচে দেওয়া লিংকে ভিজিট করতে হবে। সাইটটিতে প্রচুর ফ্রি কিন্তু প্রফেশনাল মানের CSS টেমপ্লেট ডাউনলোডের জন্য দেওয়া আছে। http://www.freecsstemplates.org/




অনলাইন ফ্রিল্যান্সি আউটসোর্সিং -ঘরে বসে বিপুলআয়েরউপায়
বর্তমান সময়ে আমাদের দেশে তথ্যপ্রযুক্তি ভুবনে তরুণদের কাছে বহুল আলোচিত বিষয়ের একটি হচ্ছে অনলাইন ফ্রিল্যান্স আউটসোর্সিং৷ যদিও আমাদের দেশে এখনো বিষয়টি নতুন, কিন্তু এরই মধ্যে অনেকে ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের মাধ্যমে নিজেদের ভাগ্যকে পুরোপুরি বদলে দিতে সক্ষম হয়েছেন৷ পড়ালেখা শেষে বা পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্স আউটসোর্সিং করে যেকেউ গড়ে নিতে পারেন নিজের ভবিষ্যত্ ক্যারিয়ার৷ ফ্রিল্যান্স আউটসোর্সিং হচ্ছে মাল্টি বিলিয়ন ডলারের এক বিশাল বাজার৷ উন্নত দেশগুলো উত্পাদন খরচ কমানোর জন্য আউটসোর্সিং করে থাকে৷ আমাদের পাশের দেশ ভারত এবং পাকিস্তান সেই সুযোগটিকে খুবই ভালোভাবে কাজে লাগিয়েছে৷ আমরাও যদি ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের বিশাল বাজারের সামান্য অংশ ধরতে পারি, তাহলে এটি হতে পারে আমাদের অর্থনীতি মজবুত করার একটি কার্যকর উপায়৷


গতানুগতিক চাকুরীর বাইরে নিজের ইচ্ছামত কাজ করার স্বাধীনতা হচ্ছে ফ্রিল্যান্সিং। ইন্টারনেটের কল্যানে এখন আপনি খুব সহজেই একজন ফ্রিল্যান্সার হিসেবে আত্মপ্রকাশ করতে পারেন। এখানে একদিকে যেরকম রয়েছে যখন ইচ্ছা তখন কাজ করার স্বাধীনতা, তেমনি রয়েছে কাজের ধরন বাছাই করার স্বাধীনতা। আয়ের দিক থেকেও অনলাইন ফ্রিল্যান্সিং রয়েছে অভাবনীয় সম্ভাবনা। এখানে প্রতি মূহুর্তে নতুন নতুন কাজ আসছে। প্রোগ্রামিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েবসাইট, গেম, 3D এনিমেশন, প্রোজেক্ট ম্যানেজমেন্ট, সফ্টওয়্যার বাগ টেস্টিং, ডাটা এন্ট্রি - এর যেকোন এক বা একাধিক ক্ষেত্রে আপনি সফলভাবে নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসেবে তৈরি করে নিতে পারেন। তবে প্রথমদিকে আপনাকে একটু ধ্যর্য এবং কয়েকটি বিষয় মাথায় রেখে নিজেকে প্রস্তুত করে নিতে হবে। এই প্রতিবেদনটি তাই এমনভাবে তৈরি করা হয়েছে যাতে আপনি একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে সফলভাবে প্রকাশ করতে পারেন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন